বাংলায় গুগুল এডসেন্স একাউন্ট নিয়ে বিস্তারিত তথ্য

বাংলায় গুগুল এডসেন্স

বাংলায় গুগুল এডসেন্স সম্পর্কে বিস্তারিত


বাংলায় গুগুল এডসেন্সঃ অবশেষে বাংলায় গুগুল এডসেন্স একাউন্ট যুক্ত হলো। আপনি এখন বাংলা ওয়েবসাইট থেকেও গুগুল এডসেন্স এর জন্য এপ্লাই করতে পারবেন।

আমরা সবাই জানি যে অনলাইনে বিজ্ঞাপণ প্রদর্শনের জন্য গুগল এডসেন্স (Google AdSense) হলো বিশ্বের সব থেকে জনপ্রিয় এড মিডিয়া। প্রায়  সব ওয়েবসাইট মালিকগনের বিজ্ঞাপণ প্রচারের জন্য গুগল এডসেন্স একাউন্ট প্রথম পছন্দ। এর মালিকানাধীন কোম্পানি হচ্ছে গুগল। গুগুল এডসেন্স জনপ্রিয় হবার কয়েকটি বিশেষ কারন রয়েছে। গুগল এডসেন্স-এর এত জনপ্রিয়তার কারণ হচ্ছে, গুগলের নিজস্ব সফলতা, একাউন্ট দেয়ার আগে ওয়েবসাইট/ব্লগের সর্বোচ্চ মানদন্ডের ব্যবহার নিশ্চিত, কন্টেন্ট রিলেটেড বিজ্ঞাপন প্রদর্শন সহ সর্বোচ্চ রেভিনিউ শেয়ার বা লভ্যাংশ ভাগ দেয়া। বাস্তবে গুগল এডসেন্স একাউন্ট পাওয়াটা একটু কষ্ট সাধ্য হলেও অসম্ভব নয়। গুগল এডসেন্স এর নিয়ম গুলো সঠিক ভাবে মেনে কাজ করতে পারলে এডসেন্স একাউন্ট পাওয়া যায়।

শুধু ওয়েবসাইট থেকেই যে আপনি এডসেন্স নিতে পারবেন তা কিন্তু নয়। ওয়েবসাইট ছাড়াও গুগল ইউটিউবে ভিডিওর মাধ্যমে এডসেন্স একাউন্ট দিয়ে থাকে। আগে বিষয়টি খুব সহজ হলেও এখন একটু কঠিন হয়ে পড়েছে। বর্তমানে ইউটিউবে একবছরে ৪ হাজার ঘন্টা এবং নূনতম ১ হাজার সাবসস্ক্রাইবার ছাড়া এডসেন্স একাউন্ট অনমোদন দেয়া হচ্ছে না।

গুগল বিজ্ঞাপন কোম্পানি থেকে বিজ্ঞাপন এর অর্ডার সংগ্রহ করে এবং তার নিয়ন্ত্রণাধীন ওয়েবসাইট/ব্লগে পাবলিশ করে এবং লাভের প্রায় ৭০ শতাংশই এডসেন্স একাউন্টের মালিক কে দিয়ে দেয়। ওয়েবসাইট বা ইউটিউব যাই হোক এডসেন্স একাউন্ট পার্টনাশিপ অনুসারে মূলত দুই প্রকার।

এবার চলুন জেনে নেই গুগল এডসেন্স একাউন্ট সম্পর্কে বিস্তারিতঃ

বাংলায় গুগুল এডসেন্সঃ

নন হোস্টেড একাউন্টঃ

ওয়েবসাইটের মাধ্যমে পাওয়া এডসেন্স একাউন্ট হল নন হোস্টেট একাউন্ট। এই একাউন্ট সম্পূর্ণ নিজের তত্বাবধায়নে পরিচালিত হয়। ওয়েবসাইটের বয়স অন্ততপক্ষে ৬ মাস বা ১ বছর হতে হবে।

নীচে আপনার প্রাথমিক অবস্থায় গুগল এডসেন্স একাউন্ট পাওয়া শর্তাবলী লেখা হলোঃ

  • ওয়েবসাইটে কমপক্ষে ৩০ টির বেশি পোষ্ট বা আর্টিকেল থাকতে হবে।
  • ওয়েবসাইটে দেয়া লেখা বা আর্টিকেলগুলো অবশ্যই ইউনিক হতে হবে। কোন প্রকার কপি কন্টেন্ট গুগল এডসেন্স-এর কাছে গ্রহন যোগ্য নয়।
  • কোন প্রকার Adult কন্টেন্ট গ্রহন যোগ্য নয়।
  • গুগল এডসেন্স-এ কোন পপ-আপ এড নাই। সতরাং পপ-আপ সাইটে গুগল এডসেন্স একাউন্ট যোগ্য নয়।
  • ওয়েবসাইটে কারো ব্যাক্তিগত বিষয় বা কোন প্রকার গোপনীয় বিষয় প্রকাশ করা যাবে না।
  • একটি পরিপুর্ন ওয়েবসাইটে About us, Contact us, Terms & condition পেইজ গুলো থাকতে হবে।

বর্তমান আপডেট অনুসারে গুগল এডসেন্স একাউন্ট বাংলা সাইট এর জন্য কাজ শুরু করেছেন।

হোস্টেড একাউন্টঃ

ইউটিউবের মাধ্যমে পাওয়া এডসেন্স একাউন্ট হল হোস্টেড একাউন্ট। অর্থাৎ এই একাউন্ট ইউটিউবের সাথে যুক্ত। আগে খুব সহজেই ইউটিউবে ভিডিও দেয়ার মাধ্যমে এডসেন্স একাউন্ট পাওয়া যেত। এখন অনেকটা কঠিন হয়ে পড়েছে। নন হোস্টেড একাউন্টের মত এখানেও Adult কন্টেন্ট গ্রহন যোগ্য নয়। এছাড়া এডসেন্স একাউন্ট পাওয়ার প্রথম শর্ত হল একবছরে ৪ হাজার ঘন্টা ভিডিও ভিউ এবং নূনতম ১ হাজার সাবসস্ক্রাইবার থাকতে হবে।

গুগল এডসেন্স একাউন্ট পাওয়ার পর রক্ষা করাটাও অনেক ঝামেলার বা কঠিন। তবে এর নিয়ম গুলো মেনে চলতে পারলে খুব সহজেই যে কেউ গুগল এডসেন্স থেকে সারা জীবন আয় করতে পারবে।

(Visited 119 times, 1 visits today)
Don`t copy text!
Read previous post:
ইন্টারনেট ফ্রি টাইম
ইন্টারনেট ফ্রি টাইম- জেনে নিন মজার কিছু ওয়েবসাইট ঠিকানা

ইন্টারনেট ফ্রি টাইম- সময় কাটান আনন্দে ইন্টারনেট ফ্রি টাইমঃ ডিজিটালাইজেশন এর এই যুগে প্রতিটি মানুষ যে কোন তথ্য নেয়ার জন্য...

Close