ফেসবুক প্রোফাইল কে ভিজিট করে তা কি জানা যায়?

ফেসবুক প্রোফাইল

       ফেসবুক প্রোফাইল কে ভিজিট করে তা কি জানা যায়?


ফেসবুক প্রোফাইলঃ হ্যালো, কেমন আছেন সবাই? আজকে আমি নিয়ে এসেছি আপনাদের জন্য একটি মজার পোস্ট।

কখনো জেনেছেন, আপনার ফেসবুক প্রোফাইল কে ভিজিট করে? আজকের এই পোস্টের মাধ্যমে জেনে নিন, আপনার ফেসবুক প্রোফাইল কে ভিজিট করে?

আপনি হয়তো নিজেও জানেননা, প্রতিদিন কেউ না কেউ আপনার ফেসবুক প্রোফাইল্টি ঘুরে ঘুরে দেখে। অনেকই মনে মনে চিন্তা করে, “আমার এক্স কি কখনো আমার ফেসবুক প্রোফাইল ভিজিট করে? ইশ, যদি দেখা যেত! যারা লিংকডইনে আছেন আপনি হয়ত খেয়াল করলে দেখবেন, যদি কেউ আপনার লিংকডইন প্রোফাইল ভিজিট করে আপনি নোটিফিকেশন পান। এরকম নোটিফিকেশন যদি ফেসবুকের ক্ষেত্রেও দেওয়া হতো? কিন্তু অত্যন্ত দুঃখের সাথেই জানাতে হচ্ছে যে এই জিনিসটা জানা আপনার-আমার কারো পক্ষেই সম্ভব নয়। কেন? কারণ ফেসবুকই।

আমাদের প্রোফাইল সম্পর্কে হাজার হাজার ডেটা কালেক্ট করছে ফেসবুক প্রতিদিন। কিন্তু এর মাঝেও কিছু জিনিস ফেসবুক শুধু আপনাকেই দেখাচ্ছে আর কিছু পাবলিকলি দেখাচ্ছে আবার এমন কিছু জিনিস আছে যেগুলো ফেসবুক কারো জন্যই উন্মুক্ত করে না। ঠিক তেমনি আপনার ফেসবুক প্রোফাইল কে কে ভিজিট করে তা ফেসবুক নিজে জানলেও আপনাকে জানাচ্ছে না।

এ ব্যপারটি নিয়ে তেমন ব্যাখ্যা না করা গেলেও তাদের হেল্প পেইজে গেলে জানতে পারবেন এই বক্তব্য

“ফেসবুক কাউকে আপনার প্রোফাইল কে কে ভিজিট করেছে তা ট্র্যাক করতে দিবেনা। অন্য কোনো থার্ড পার্টি অ্যাপগুলোও আপনাকে এই সুবিধা দিতে পারবে না।” আর যদি কোন অ্যাপ এই ধরনের দাবী করে থাকে তবে দয়া করে অ্যাপটির বিরুদ্ধে তাদের কাছে রিপোর্ট করুন।

কিন্তু আপনি খেয়াল করে দেখেছেন যে অনেক ক্রোম এক্সটেনশন কিংবা থার্ড পার্টি ওয়েব অ্যাপ রয়েছে যারা দাবী করছে, তাদের অ্যাপ এর সাথে আপনার প্রোফাইল কানেক্ট করালে তারা আপনাকে, আপনার প্রোফাইল কে কে ভিজিট করে তা দেখতে দিবে। কিন্তু ফেসবুকের অফিশিয়াল বিবৃতি থেকে এটা স্পষ্ট হওয়া গেছে যে থার্ড পার্টি অ্যাপগুলো আপনাকে যে এই সুবিধা দেওয়ার কথা বলে তা কখনোই দিতে পারবে না। কারনটা হলো, থার্ড পার্টি অ্যাপ ফেসবুকের নির্দিষ্ট কিছু তথ্যের বাইরে আপনার সম্পর্কে তেমন কিছু জানতে পারবে না। কিন্তু, এগুলো মুলত শুধুই স্ক্যাম ছাড়া আর কিছুই না।

তাই, আপনার ফেসবুক  প্রোফাইল কে ভিজিট করে তা দেখানোর কথা বলে এসব অ্যাপ মূলত আপনার পার্সোনাল ইনফর্মেশন ও কন্ট্যাক্ট ইনফো দেখে নিচ্ছে এবং তার পাশাপাশি অনেক অ্যাপ আবার এই ফিচারের কথা বলে টাকাও দাবী করে। মনে রাখুন মূলত এগুলো শুধু স্ক্যাম ছাড়া আর কিছুনা। বিভিন্ন থার্ড পার্টি অ্যাপ আপনাকে ফাঁদেও ফেলতে পারে এরকম বিভিন্ন ফিচারের কথা বলে। আপনি আপনার মূল্যবান ফেসবুক অ্যাকাউন্টও হারাতে পারেন এই কারণে। তাই এসব ফিচারের লোভে থার্ড পার্টি অ্যাপগুলো ব্যবহার করবেন না। আপনি এসব সার্ভিস যদি ইতিমধ্যে ব্যবহার শুরু করেও থাকেন তবে দ্রুত সার্ভিসগুলো আপনার প্রোফাইল থেকে ডিসকানেক্ট করে নিন।

(Visited 32 times, 1 visits today)
Don`t copy text!
Read previous post:
গুগল প্লে স্টোরের নকল অ্যাপ
গুগল প্লে স্টোরের নকল অ্যাপগুলো জেনে রাখুন

গুগল প্লে স্টোরের নকল অ্যাপগুলো জানুন গুগল প্লে স্টোরের নকল অ্যাপ: সাবধান! প্লে-স্টোরে ভর্তি নকল অ্যাপ... আসস্লামুয়ালাইকুম, কেমন আছেন সবাই?...

Close