ইউটিউব কিভাবে ব্যবহার করবেন?- ইউটিউব টিপস

ইউটিউব কিভাবে ব্যবহার করবেন?

ইউটিউব কিভাবে ব্যবহার করবেন- ইউটিউব টিপস ২০১৮


জনপ্রিয় ওয়েবসাইটগুলোর মধ্যে অন্যতম শীর্ষস্থানে রয়েছে ইউটিউব। প্রায় ১০০ কোটিরও বেশি মিলিয়ন মিলিয়ন ব্যবহারকারী রয়েছে ইউটিউবের। কিন্তু এটা খুব দুঃখের বিষয় অনেকেই ইউটিউভ কিভাবে ব্যবহার হয় তা জানেনা। তো তাদের জন্যই আজকের এই টিউটোরিয়াল।

ইউটিউবে একজন ব্যবহারকারী গান, চলচ্চিত্র, বিভিন্ন শিক্ষণীয় ভিডিও ইত্যাদি পেয়ে থাকেন। ব্যবহারকারীদের জন্য সবসময় নানা ধরনের সুবিধা নিয়ে আসছে ইউটিউব।অসাধারণ এই ভিডিও স্ট্রিমিং প্ল্যাটফর্ম ব্যবহারের কিছু কৌশল জানা থাকলে এটি আরও অনেক সহায়ক হবে এবং ইউটিউব আপনার কাছে হয়ে উঠবে আরও উপভোগ্য।  সেজন্য নিচের কৌশল  গুলো অনেক সহায়ক হবে সকলের জন্য।

কি-বোর্ড ব্যবহার

ইউটিউবের ভিডিও দেখার জন্য আপনার মাউসের কোনো দরকার নেই। কিন্তু এক্ষেত্রে অবশ্যই কি বোর্ডের ব্যবহার জানতে হবে। যদি স্ট্যান্ডার্ড মডেলে ইউটিউব ব্যবহার করতে চান তবে কি-বোর্ডের শর্টকাটগুলো হবে এরকমঃ

  • কে (K) বাটন দিয়ে ভিডিও শুরু এবং থামিয়ে রাখা যাবে।
  • ভিডিও ১০ সেকেন্ড ব্যাকওয়ার্ড এবং ফরওয়ার্ড করতে পারবেন জে (J) এবং এল (L)  দিয়ে।
  • ভিডিও একদম শুরুতে যেতে চাইলে জিরো(০)  বাটন চাপ দিতে হবে।
  • যদি কোনো একটি ভিডিও এর ভিডিওটির নির্দিষ্ট অংশে চলে যেতে চান তবে কি-বোর্ডের এক (1) থেকে নয় (9) সংখ্যাগুলোর মধ্য থেকে যেকোনও একটি সিলেক্ট করলে যেতে পারবেন।উধাহরণঃ যদি ৭ প্রেস করেন তবে ভিডিওটির ৭০ শতাংশ জায়গায় চলে যাবেন।

রেস্ট্রিকটেড ভিডিও দেখা

অনেক ভিডিও দেখার অনুমতি দেওয়া হয়না সবার। যে ভিডিও শর্তসাপেক্ষে আটকে রাখা হয় সেগুলো দেখতে পারেন এই কৌশলের মাধ্যমে।

এজন্য ইউআরএলের অংশে এক্টু পাল্টাতে হবে।যেমনঃ ‘https://www.youtube.com/watch?v=wyOz1Xb4u54&list=PL596593248B91B9C9&ikdex=18’

ইউআরএলের ‘/watch?v=’ অংশটা মুছে দিয়ে এর জায়গায় ‘/v/’ যোগ করুন। তাহলে ইউআরএল্টি হবে এমনঃ

‘https://www.youtube.com/v/=wyOz1Xb4u54&list=PL596593248B91B9C9&ikdex=18’

এরপর কোনো লগ ইন অ্যাকাউন্ট ছাড়াই ভিডিওটি দেখা যাবে।

ভিডিও লুপ

সর্বশেষ ইউটিউবে যে ফিচারটি সংযোজিত করা হয়েছে তা হল ভিডিও লুপ। ভিডিও লুপ কি? ভিডিও লুপ হলো যদি কোনো ব্যবহারকারী স্বয়ংক্রিয়ভাবে একটি ভিডিও একাধিকবার দেখতে চায় তবে এই ফিচারটি ব্যবহার  করতে পারে। আর সেজন্য আপনাকে শুধু ভিডিওটি ওপেন করতে হবে এরপর ভিডিওটির ওপর কার্সর রেখে রাইট বাটন ক্লিক করতে হবে। তারপর সেখান থেকে লুপ অপশন সিলেক্ট করে দিবেন।

READ  বাংলায় গুগুল এডসেন্স একাউন্ট নিয়ে বিস্তারিত তথ্য

ডিফল্ট ভিডিও রেজুলেশন সেট করা

যদি ইন্টারনেটের সংযোগ কম গতির হয় এবং বাফারিং-এর যন্ত্রণা থেকে মুক্তি চান তবে এই নিয়মটি Follow করতে পারেন। ‘www.youtube.com/account_playback’ এই অপশনে গিয়ে সেখান থেকে ‘I have a slow internet connection. Never play higher-quality video.’ এই অপশনটি সিলেক্ট করে দিন।

নির্দিষ্ট আর্টিস্ট নির্বাচন

কোনো নির্দিষ্ট আর্টিস্টের গান বা ভিডিও দেখার জন্য প্রথমে হ্যাশ (#) টাইপ করে এরপর ওই আর্টিস্টের নাম টাইপ করে এন্টার দিন। যেমন: #Selena Gomez. তাহলে শুধু Selena Gomez এর গান ও ভিডিওই আসবে।

অ্যাকাউন্ট প্রাইভেট রাখা

ইউটিউব কিভাবে ব্যবহার করবেন? এ প্রশ্ন করা হলে যে বিষয়টি অধিক গুরুত্যপূর্ণ্য তা হল এক্যাউন্ট নিরাপদ বা সেইফ কতটুকু রাখা যায়? তাই জিমেইল ইউজ করুন। তাছাড়া জিমেইল ছাড়া আপনি কোনো ভিডিওতে কমেন্ট করতে পারবেন না কিন্তু ইউটিউব এ লগ−ইন না করে ভিডিও দেখা যাবে। এছাড়া ইউটিউবে কি করছেন যদি অন্য কাউকে সেটা  না জানাতে চান তাহলে আপনি আপনার ইউটিউব সম্পর্কিত সকল তথ্য গোপন রাখতে পারবেন। এজন্য আপনার এক্যাউন্ট এ লগ−ইন করে অ্যাড্রেসবারে ‘www.youtube.com/account_privacy’ এটা টাইপ করে যে অপশন গুলো দরকার সেসব বিষয় সিলেক্ট করলেই আপনার এই কার্যক্রম আর কেউ দেখতে পাবে না।

পরবর্তীতে দেখার জন্য সংরক্ষন

খুব দারুন একটি ফিচার এটি। মনে করেন আপনি একটি ভিডিও দেখছেন কিন্তু সময় নেই তেমন কিংবা আপনি এখন অনেক ব্যস্ত। কিন্তু মজার এই ভিডিওটি হারাতেও চান না। কি করবেন এখন? তাই পরবর্তীতে দেখার জন্য সংরক্ষণ করতে পারবেন ‘Watch Later’ অপশনটি দিয়ে। এজন্য  ‘+ Add To’ অপশন ক্লিক করে ‘Watch Later’ অপশনটি সিলেক্ট করুন।

পছন্দের ভিডিও ডাউনলোড করুন

ভিডিও দেখছেন এক সময় মনে হল ইশ ভিডিওটি যদি নামিয়ে রাখা যেত?

সেজন্য এই কৌশলের মাধ্যমে যেকোন ভিডিও নামিয়ে রাখতে পারেন। এজন্য দরকার হবেনা কোনো সফটওয়্যারও। শুধু যে ভিডিওটি ডাউনলোড করতে চান সেটি Play করে URL এর অংশে www. এটুকু কেটে দিয়ে টাইপ করুন ss এরপর ইন্টার দিন।তারপর ভিডিওটির কোয়ালিটি অনুযায়ী ডাউনলোড করুন।

READ  ফেসবুক প্রোফাইল কে ভিজিট করে তা কি জানা যায়?

তো, আশা করি আজকের টিউটোরিয়াল সবার ভালো লেগেছে। যদি তাই হয়, তবে কমেন্ট করতে ভুলবেন না এবুং এই টিউটোরিয়ালটিও শেয়ার করুন সবার সাথে। ধন্যবাদ।

(Visited 6 times, 1 visits today)
Read previous post:
ফেসবুক প্রোফাইল
ফেসবুক প্রোফাইল কে ভিজিট করে তা কি জানা যায়?

       ফেসবুক প্রোফাইল কে ভিজিট করে তা কি জানা যায়? ফেসবুক প্রোফাইলঃ হ্যালো, কেমন আছেন সবাই? আজকে আমি নিয়ে এসেছি...

Close